মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ বলেছেন, মহামারি সংক্রমণ রোধে লকডাউন অর্থনৈতিক মন্দার কারণ হতে পারে। তবে এটি আরও বেশি মৃত্যুর চেয়ে অনেক ভালো।
 
কোভিড-১৯-এ মৃত্যু ও সংক্রমণ, ক্রমবর্ধমান সংখ্যার বিরুদ্ধে লড়াইয়ের তৃতীয় নিয়ন্ত্রণ আদেশের সময় কঠোর এসওপি প্রয়োগে সরকারের সিদ্ধান্তের বিষয়ে এ মন্তব্য করেন মাহাথির মোহাম্মদ।
 
তিনি উল্লেখ করেছেন, কোভিড-১৯ সংক্রমণ গত তিন দিনে ৭ হাজার ছাড়িয়েছে এবং সংশ্লিষ্ট বিভাগ থেকে সতর্ক করে দেওয়া হয়েছে- এ সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।
 
সংক্রমণের বৃদ্ধিটি দেখায় যে, বর্তমানের এসওপিগুলো কার্যকর নয় এবং বর্তমান এক মিটারের তুলনায় জনসাধারণের জায়গাগুলোতে লোকদের মধ্যে দুই মিটার শারীরিক দূরত্বের নিয়ম প্রস্তাব করেছেন মাহাথির।
 
তিনি বলেন, দুই দিন আগে অফিস থেকে ফেরার পথে দেখলাম প্রায় ২০ জন কর্মী শারীরিক দূরত্ব অনুসরণ না করে বাসের জন্য অপেক্ষা করছেন। কয়েকজন তাদের চিবুকের নিচে মুখোশ পরেছিলেন, যখন একজন বা দুইজনের মুখোশটি মোটেই না পড়ে থাকতে পারে এবং অন্যান্য কর্মক্ষেত্রেও একই পরিস্থিতি দেখা দিতে পারে, ফলে লোকেরা এসওপিগুলোকে উপেক্ষা করার কারণে সংক্রমণ বেড়ে যায়।
 
তিনি বলেন, এমনকি শপিংমলগুলোতেও পৃষ্ঠপোষকরা এসওপিগুলো অনুসরণ করছেন না।
 
মালয়েশিয়ায় বৃহস্পতিবার ৭৮৫৭ জন সংক্রমিত হয়েছে এবং ৫৯ জন মারা গেছে। এর আগে বুধবার ৬৩ জন মারা গেছেন।